আজ সৌদিসহ মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর, সকল প্রবাসীকে ঈদের শুভেচ্ছা

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | জামিল আহমদ


হিজরি বর্ষপঞ্জি অনুসারে শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়। সে হিসেবে মধ্যপ্রাচ্যের বেশিরভাগ দেশে আজ শুক্রবার উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর। সকালে ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের নামাজ আদায় শেষে পরস্পরের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। ব্যক্তি পরিবার, সমাজ, রাষ্ট্র, সংস্কৃতি ঈদের এ আনন্দে আজ একাকার।

যে মানুষ দীর্ঘ ১ মাস সিয়াম ও কিয়ামের মাধ্যমে ধৈর্য, সংযম, মানবিক ত্রুটি থেকে মুক্ত হতে পেরেছে। যে রোজাদার মুসলমান রমজান মাসব্যাপী সিয়াম পালনে কষ্ট করেছে, এ ঈদ এবং ঈদের আনন্দও ওই রোজাদার মুসলমানের জন্য।

সৌদি আরব, কুয়েত, কাতার, বাহারাইন, ব্রুনাই, ইন্দোনেশিয়া,  সংযুক্ত আরব আমিরাত, ওমান, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও তুরুস্কসহ মধ্য প্রাচ্যের দেশগুলোতে আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর।

স্ব স্ব দেশের নাগরিকরা ছাড়াও সেদেশগুলোতে অবস্থানরত লক্ষ লক্ষ বাংলাদেশীরাও ঈদ উদযাপন করবে আজ।

ইনসাফের পক্ষ থেকে দেশের জন্য নিরলস পরিশ্রম করে যাওয়া দেশরত্ন প্রবাসীদের প্রতি রইলো পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা। ঈদ মুবারক।

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবের জাতীয় চাঁদ দেখা কমিটি শুক্রবার ঈদ ঘোষণা করে। সৌদি আরব সুপ্রিম কোর্ট ও চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ধর্মীয় উৎসব পালন করে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত, কাতার, বাহারাইন, সংযুক্ত আরব আমিরাত ইয়েমান ও ওমান।

এদিকে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারতে চাঁদ দেখা না যাওয়ায় কেন্দ্রীয়ভাবে শনিবার ঈদ উদযাপনের ঘোষণা দেয়া হলেও কেরালায় শুক্রবারই ঈদ উদযাপিত হচ্ছে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপিত হয়। সে অনুযায়ী, শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে বাংলাদেশে শনিবার ঈদ হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসবে।

বাংলাদেশের আকাশে কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করা হয়েছে।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে চাঁদপুর, মাদারীপুর ও শরীয়তপুরের ৪ উপজেলার কয়েকশ গ্রামের মুসল্লিরা শুক্রবার ঈদ উদযাপন করবেন বলে জানা গেছে।