শেকড়ের উপর টিকে থাকতে পারাটাই ইনসাফের সফলতা

আশরাফ মাহদী


ইনসাফ কিছু কারণে আমার কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রথম কারণ হচ্ছে ইনসাফ হেফাজতে ইসলাম ঘরানার প্রথম অনলাইন পত্রিকা। দ্বিতীয় কারণ হচ্ছে, শত প্রতিকূলতা, প্রতিবন্ধকতা ও সীমাবদ্ধতার মাঝেও ইনসাফ এখন পর্যন্ত তার ধারাবাহিক কার্যক্রম অব্যাহত রেখেছে। এই দুই কারণে ইনসাফকে বিশেষভাবে দেখতে হবে।

ব্যক্তিগত পছন্দের ক্ষেত্রে আমার কাছে ইনসাফের জন্য কিছু জায়গা চিরস্থায়ীভাবে বরাদ্দ থাকবে৷ কারণ অনলাইন কোন পত্রিকায় আমার ধারাবাহিক কাজের সূচনা হয়েছিল ইনসাফ থেকেই। যদিও কাজগুলো নিছক একজন স্বেচ্ছাসেবক হিসেবেই করেছিলাম। কিন্তু প্রথম যেখানে অফিসিয়ালি লেখক হিসাবে কাজ করার সুযোগ মেলে সে ক্ষেত্রটা বিশেষভাবে আবেগের জায়গা ধরে রাখে।

ইনসাফের সবচেয়ে একটা বড় সফলতা আছে। যেটা নিয়ে আমি গর্ববোধ করি। নিবেদিতপ্রাণ সম্পাদক মাহফুজ খন্দকার ভাই পত্রিকাটি আল্লামা জুনায়েদ বাবুনগরীর ছায়ায় রেখেছেন। তিনি নিজেও সে ছায়ায় থেকেছেন। বিভিন্ন সময় প্রত্যক্ষভাবে হেফাজতে যেই নেতা রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার হয়েছেন, পরোক্ষভাবে এখনো হচ্ছেন তার ছায়ার নিচে টিকে থাকাটা অবশ্যই চ্যালেঞ্জিং।

এ কথা আস্থার সাথেই বলা যায় প্রধান মুরুব্বি ও উপদেষ্টা হিসেবে আল্লামা জুনায়েদ বাবুনগরীর নাম যতদিন এই পত্রিকার সাথে জুড়ে থাকবে ততদিন এর আস্থার জায়গায় প্রশ্ন তোলাটা সহজ হবেনা। এভাবে শেকড়ের উপর টিকে থাকতে পারাটাকে তাই আমি ইনসাফের সফলতাই বলতে চাই। আগামীতেও আমি ইনসাফকে এই সফলতার উপর দেখতে চাই।