আমেরিকাকে ইরাকের তেল লুট করতে দেব না: ইরাকের প্রধানমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম |

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি

যুক্তরাষ্ট্রের ইরাকি তেলের নিয়ন্ত্রণ গ্রহণ করা উচিত ছিল বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে মন্তব্য করেছেন তার বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি। তিনি বলেছেন, ইরাকি তেল এদেশের জনগণের সম্পদ; এতে কোনো বহিঃশক্তিকে হস্তক্ষেপ করতে দেয়া হবে না।

শনিবার সিআইএ কর্মকর্তাদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় ট্রাম্প বলেছিলেন, ২০০৩ সালে সাদ্দামকে ক্ষমতাচ্যুত করার অভিযানের ক্ষতিপূরণ হিসেবে আমেরিকার উচিত ছিল ইরাকের তেল ক্ষেত্রগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করা। যদি সেটি করা হতো তাহলে তেলের উৎসের অভাবে আইএসআইএল বা দায়েশের মতো জঙ্গি গোষ্ঠীগুলোর উত্থানও হতো না বলে তিনি মন্তব্য করেন।

এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার বাগদাদে এক সংবাদ সম্মেলনে এবাদি বলেন, “ট্রাম্প কি ২০০৩ সালের কৃতিত্ব নিতে চান নাকি সন্ত্রাসীদেরকে তেলক্ষেত্রের দখল নেয়া প্রতিহত করতে চান সেটা পরিষ্কার হয়নি। তবে যেটা ধ্রুব সত্য তা হচ্ছে, সাংবিধানিকভাবে ইরাকি তেল এদেশের জনগণের সম্পদ।”

ইরাকি প্রধানমন্ত্রী আরো বলেন, “আমি প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে এই নিশ্চয়তা পেয়েছি যে, ইরাকের প্রতি তার দেশের সহযোগিতা অব্যাহত থাকবে এবং তা আরো বাড়বে।”

পার্সটুডে